২৫ বছরে পা রাখলো এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ একটি বাংলাদেশের পুরাতন বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালটি ১৯৯৬ সালে জানুয়ারির ৪ তারিখ প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালটি ১৯৯২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের অধীনে শুরু করা হয়। এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপচার্য হচ্ছেন প্রফেসর ডঃ আবুল হাসান মুহাম্মাদ সাদেক। বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস আশুলিয়া থানার টংগাবাড়ি এলাকায় বঙ্গবন্ধু সড়কের পাশে অবস্থিত।
Asian University of Bangladesh
সবুজ ঘাসে ও গাছ গাছালি নিয়ে বিস্তৃত বিশাল জমি নিয়ে মনোমুগ্ধকর পরিবেশে বিরাজমান। এখানে বিভিন্ন খেলাধুলার জন্য রয়েছে একটি বিস্তৃত মাঠ, ছাত্রদের জন্য রয়েছে আবাসিক হল এবং সুসাস্থ্যকর খাবার খাওয়ার জন্য রয়েছে একটি ক্যান্টিন। এই বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্লাসরুম পুরোপুরি ডিজিটালাইড এবং প্রতিটি ক্লাসে প্রজেক্টর রয়েছে। অসংখ্য বই নিয়ে একটি গ্রন্থাগার বানানো হয়েছে। অত্র বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১২ টি বিভাগ রয়েছে। আরো বিভাগ বাড়ানোর জন্য ভার্সিটিকর্তৃক কাজ করতেছে। এই বিশ্ববিদ্যালয়ের বহু সংখ্যক শিক্ষক-শিক্ষিকা দ্বারা ছাত্র-ছাত্রীদের পাঠদান করে থাকে।

এশিয়ান ইউনিভার্সিটি শিক্ষার্থীদের সুনাগরিক করে গড়ে তোলার জন্য তাদের মাঝে দেশপ্রেম বৃদ্ধি করতে স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ সংরক্ষণ সহ জঙ্গীবাদ মুক্ত শিক্ষার ব্যাবস্তা করেছে। এখান থেকে স্কলারশিপ নিয়ে উন্নত দেশসমূহে শিক্ষা লাভের সুযোগ নেওয়া যায়। এশিয়ান ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত অসংখ্য শিক্ষার্থী তাদের কাঙ্খিত শিক্ষা শেষ করে উচ পর্যায় কাজ করছে। শিক্ষা ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টি প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে। অত্যন্ত সল্প ব্যয়ে গ্র‍্যাজুয়েট শেষ করা যায় এশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে। যার ফলে দরিদ্র ছাত্র-ছাত্রীরা তাদের স্বল্প ব্যায় উন্নত শিক্ষা গ্রহণ করতে পারে।

Md Abdul Ahad Rumel

মোঃ আব্দুল আহাদ

তাই আমি বলবো, এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করতে পেয়ে ও বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকাদের সাহচর্য পেয়ে আমি গর্বিত।

মোঃ আব্দুল আহাদ
ব্যাচ নং – ৫৯ তম
সি এস ই, ডিপার্টমেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *