জীবনে সাফল্য লাভের ১০টি শীর্ষ উপায়

জীবনে আমরা অনেক কিছুওই পেতে চাই। কেউ পাই আবার কেউ হতাশ হই। এই পাওয়া আর হতাশার মাঝে রয়েছে অনেক গুলো কারণ। কোন কিছু পাওয়ার বা অর্জন করার রয়েছে অনেক গুলো উপায়। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব জীবনে যে কোন কিছু অর্জন করার ১০টি সেরা উপায়।

১। নিজেকে উপলদ্ধি করা (To Understand Yourself) :- আমরা বেশিরভাগ ক্ষেত্রে ভুল করি। নিজেকে চিনতে পারি না। আমরা কি চাই তা নির্ধারন করার আগে বলতে হবে আমরা আসলে কিছু পেতেই চাই না। একটু সহজ করে বলি– এই ধরুন আমি একজন ছাত্র। স্কুলে যাচ্ছি/আসছি। ক্লাসের কয়েকজন বাদ দিলে বাকিরা আমরা শুধু আসা ও যাওয়ার মাঝেই আছি। আমাদের যে সুনির্দিষ্ট একটা অর্জন করতে হবে সেটা আমরা বোঝার চেষ্টা করি না। আর তাই আমাদের যা ফলাফল আসে তাতেই আমরা খুশি।
জীবনে সাফল্য লাভের ১০টি শীর্ষ উপায়
আপনি কি চান তা এমন হলে হবে না যে, আমি ভাল রেজাল্ট করতে চাই। বরং এমন হতে হবে যে আমি A গ্রেড চাই অথবা A+ চাই। আপনার চাওয়াটা কে সুনির্দিষ্ট করতে হবে। তাহলে আপনি তা পাওয়ার জন্য পরিশ্রম করতে নিজের ভিতর একটা অন্যরকম অনুভুতি কাজ করবে।

২। ডাইরীতে লিখে রাখা বা নোট তৈরী করুন (Write in Diary) :- নিয়মিত ডাইরী লিখে আপনি সাফল্যের সিঁড়িতে যেতে পারেন। বিশ্বাস হচ্ছে না। এক মাস লিখে দেখুন। আপনি নির্দিষ্টকরে যা পেতে চান তা মনে মনে না রেখে কাগজে বা ডাইরীতে লিখে রাখতে পারেন। আপনার লক্ষ্য অর্জনের জন্য যা যা করতে হবে সেগুলো ডাইরীতে লিখে রাখুন। স্মরণ রাখবেন যেন লেখাগুলো আপনার মনে পরে। আপনি একটা সময়কে টার্গেট করুন যে, এই সময়ের মধ্যে আপনি এটা অর্জন করতে চান। এর পর ধাপে ধাপে আপনি যাবেন সাফল্যের পথে।

৩। পরিকল্পনা করা (Make Plans):- পরিকল্পনা ব্যাতিত কেও সফল না। এখন আপনার প্রধান কাজ হবে সুনিদৃষ্ট পরিকল্পনা করা । আপনার পূর্বে লিখে রাখা ডাইরীটা সামনে নিয়ে বসুন। কিভাবে কাজটি আপনি শুরু করবেন। তা শেষ করতে কত সময় লাগতে পারে। কাজটি করতে গিয়ে আপনার কোন সমস্যা হতে পারে কি না। সমস্যায় পড়লে বিকল্প কি উপায়ে আছে তা কিভাবে সমাধান করবেন তা নির্ধারন করে রাখুন। দেখবেন প্রতিটা কাজ কিভাবে সুন্দর ভাবে এগিয়ে যাচ্ছে।

৪। নেতিবাচক চিন্তা না করা (Not Negative Thinking) :- নেতিবাচক চিন্তার কারণে ৯০% মানুষ সফল হতে পারে না। সুদু নেতিবাচক চিন্তার কারণে মানুষ সুখী থাকতে পারে না। নেতিবাচক চিন্তা থেকে দূরে থাকুন। এটা খুবই স্বাভাবিক আপনার মাথায় আসবে যে আমি পারব কি না? অনেকেই তো এটা করতে পারে নি ইত্যাদি। এমনটা চিন্তা না করে এটা চিন্তা করুন যে, আমি পারি, আমি পারবো। নেতিবাচক চিন্তা আপনার ইচ্ছা শক্তিকে গোপনে মেরে ফেলে যা আপনি টেরই পান না। যেকোনো বিষয় ইতিবাচক চিন্তা করবেন, দেখবেন আপনার জীবন আনন্দে ভোরে গেছে।

৫। অন্যের উপর নির্ভর না করা (Not to Rely on Others)  :- প্রত্যেকটি মানুষ তাঁর স্বপ্ন পূরনে ব্যস্ত। মনে রাখবেন স্বপ্নটা আপনার অন্য কারো নয়। আপনার এই স্বপ্ন পূরন অন্য কেউ করে দেবে না। নিজেকেই তা বাস্তবায়ন করতে হবে। তবে হ্যাঁ, ছোট-খাট অনেক বিষয়ে অন্য কারো সাহায্য নিতে পারেন। তবে মূলত কাজটি আপনাকেই করতে হবে। এজন্য আপনি আপনার স্বপ্ন পূরনে অন্যের উপর নির্ভর না করা শুরু করে দিন । দেখবেন সফলতা আপনার হাতের মুঠোয় চলে এসেছে।

৬। চিন্তা শক্তিকে কাজে লাগান (Use the Power of Thinking) :- আমরা বাঙালিরা ‘অলস’। আমাদের আশপাশের পরিবেশটায় এমনভাবে তৈরী। যা আপনাকে নতুন ভাবে চিন্তা করে কাজ করতে দিবে না । একটা কথা মনে রাখবেন আপনি যা অর্জন করতে যাচ্ছেন তা এতো সহজ নয়। আর তাই আপনি আপনার চিন্তা শক্তিকে কাজে লাগিয়ে এই কঠিন কাজটা কে সহজ করে ফেলুন। চিন্তা শক্তিকে যত বেশি কাজে লাগাবেন আপনি ততো বেশি সফল হবেন।

৭। কাজকে ভালোবাসুন (Love the work):- ইংরেজিতে একটা কথা আছে “Give and Take”, আপনি কাজকে যতটুকু ভালোবাসবেন কাজ আপনাকে ঠিক ততোটুকু রিটার্ন দিবে। যে কাজ করছেন তা মনের আনন্দে করুন। কাজটাকে ভালবেসে করুন। তাহলে কাজটা হবে আনন্দের। কাজের মাঝে মাঝে বিশ্রাম নিতে পারেন। তাহলে দেখবেন আপনার কাছে সফল হওয়া কঠিন হবে না।

৮। বিপদে ভয় না পাওয়া (Don’t be Afraid of Danger) :- অগ্রণী বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ভাষায় —

“বিপদে মোরে রক্ষা করো এ নহে মোর প্রার্থনা–
বিপদে আমি না যেন করি ভয়।
দুঃখতাপে ব্যথিত চিতে নাই-বা দিলে সান্ত্বনা,
দুঃখে যেন করিতে পারি জয়॥”

আপনি যা অর্জন করতে যাচ্ছেন তা করতে গিয়ে সবকিছু শতভাগ সফল্ভাবে করতে নাও পারেন । এমন অনেক বিষয় আসবে যেখানে কিছু নতুন করে যোগ করতে হবে আবার কিছু বাদ দিতে হবে। কিছু বিষয় শতভাগ শেষ হবে না কিন্তু এ জন্য আপনাকে থেমে থাকা যাবে না, কাজকে বাঁচিয়ে রাখুন। যতটুকু করেছেন সেটুকু নিয়ে বাধা-বিপত্তির মাঝে সামনে এগিয়ে যাওয়ায় আপনার সফলতা কে নিশ্চিত করবে।

৯। প্রতিশ্রুতিবদ্ধ হন (Be Committed) :- নিজের সাথে নিজে প্রতিশ্রুতিবদ্ধ হন । এটা অনেক কঠিন কাজ তবে আপনার জন্য এই অর্জনটা অনেক গুরুত্বপূর্ন। চলার পথে অনেক সমস্যা সামনে আসবে কিন্তু আপনি আপনার প্রতিশ্রুতিতে অটল থাকবেন। দেখবেন সফলতা কিভাবে হামাগুড়ি দিয়ে আপনার কাছে আসে। আর আপনি যদি আপনাকে ফেলে চলতে চান তাহলে আপনার স্বপ্ন গুলোকে নিশ্চিত মেরে ফেলবেন।

১০। শেষ পর্যন্ত হাল না ছাড়া (Without Halves):- সফল হতে আপনার কাজে নানারকম সমস্যা দেখা দিবে। অনেকে নেতিবাচক কম্মেন্ট করবে । ছোট বড়ো অনেক ধরণের বিপদ আসতে পারে। সফলতার মূল মন্ত্র হচ্ছে হাল ছেড়ে না দেওয়া। এর শেষ দেখে নেওয়া। তাই যেটা শুরু করেছেন সেটার শেষ পর্যন্ত লড়ে যান। এমন ভাবে লেগে থাকুন যেন এটাই আপনার জীবনের সফল হওয়ার একমাত্র উপায়। আপনি সফল হবেন ইনশা আল্লাহ।

উপরিউক্ত বিষয় গুলো সম্পর্কে কেও ভালোভাবে জ্ঞান লাভ করলে তার সফলতা আসবে ইনশা আল্লাহ। আমাদের পোস্টি কেমন লেগেছে তা জানিয়ে আমাদের কমেন্ট করতে পারেন। আপনার মূলবান মতামতের উপর নির্ভর করবে আমাদের পথ চলা। পরিবর্তিত পোস্টি দেখতে অথবা আপনার প্রিয় বন্ধুদের জানাতে শেয়ার করে আপনার টাইমলাইনে রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *