বর্তমান এই দুঃসময়ে চাকরি প্রত্যাশী ভাই/বোনদের কি করণীয়

বর্তমান চাকরি প্রত্যাশী ভাই ও বোনদের মধ্যে একটা খুব দুশ্চিন্তা দেখা যাচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে কোরোনা ভাইরাসের (Coronavirus) মহামারীর কারণে চাকুরী হারাচ্ছে হাজার হাজার কর্মচারী। তারা এই মহামারীতে নিজেকে সুপ্রতিষ্ঠিত করে তোলার জন্য করণীয় খুঁজছেন।

বর্তমান আমরা একটি ভয়াভয় দিন পার করতেছি। সারা পৃথিবীতে কোরোনাভাইরাসের (covid-19) মহামারীতে প্রায় প্রতিটা দেশের ব্যাবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে। এমন অবস্থায় প্রায় সারা পৃথিবীতে আর্থিক সংকটে পড়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের আর্থিক সংকটের কারণে নতুন নিয়োগ দেওয়া বদ্ধ করে দিয়েছে। সরকারি চাকরিতেও চলছে ডিলেডেলা। দিন দিন এই মহামারীর সংকট বেড়েই চলেছে।

Quick way to get a job

দুঃসময়ে চাকরি প্রত্যাশী ভাই-বোনদের যা করণীয়

এই সংকট থেকে মুক্তির পথ আমাদের বের করতে হবে। তাছাড়া আমাদের সামনে থাকবে ঘোর বিপদ। করোনা আমাদের যেমন ক্ষতি করেছে তেমনি শিখিয়েছে অনেক কিছু। এর মধ্যে শিখিয়েছে চাকুরীর জন্য আমরা আমাদের মূল্যবান সময় টুকু কিভাবে ধ্বংস করেছি। করোনা শিখিয়েছে, চাকুরীর পাশাপাশি কিছু একটা করতে। করণের শিক্ষাগুলো আমাদের গ্রহণ করা উচিত।

দ্রুত চাকরি পাওয়ার উপায় (Quick way to get a job) :

বর্তমান বেকারত্বের সংখ্যা অনেক বেশি সে তুলনায় চাকরি নেই বললে চলে। তাই চাকুরী পেতে গেলে আপনাকে বাড়তি কিছু জগত অর্জন করতে হবে। যেগুলো আপনাকে চাকরি পেতে খুব দারুন ভাবে কাজ করবে। নিম্নে চাকুরী পাওয়ার কিছু কৌশল আলোচনা করা হলো।

১। সবসময় চাকরি খোঁজ করা এবং বুঝে-শুনে আবেদন করা।
২। সি.বি (Curriculum Vitae) তৈরীতে দিতে হবে বাড়তি মনোযোগ।
৩। বর্তমান (social media) এর মাধ্যমে নেটওয়ার্ক ও যোগাযোগ রাখতে হবে।
৪। শিক্ষিত নয় নিজেকে গড়ে তুলতে হবে যোগ্যরূপে। আপনি মাইক্রোসফট অফিস, গ্রাফিক্স ডিজাইন, অটোক্যাড, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন এন্ড ডেবলপমেন্ট ইত্যাদি যোগ্যতা অর্জন করতে পারেন।
৫। যুগের সাথে তাল মিলিয়ে নিজকে আপডেট রাখুন। চোখ কান খোলা রেখে টিভি সংবাদ, অনলাইন সংবাদ, দৈনিক পত্রিকা দেখতে পারেন।
৬। বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করুন।
৭। বেশির মানুষ দশজনের সামনে কথা বলতে পারেন না। তাই লেখা ও বলার চেষ্টা করুন।

আরও পড়তে পারেন: জীবনে সাফল্য লাভের ১০টি শীর্ষ উপায়

আজকে আমরা বর্তমান চাকুরী প্রত্যাশী ভাই ও বোনদের কি কি করণীয় এই সম্পর্কে আলোচনা করবো। যারা চাকুরী করতে চান তাদের জন্য আজকের পোস্টি গুরুত্বপূর্ণ হতে চলেছে। চলুন শুরু করা যাক –

চাকরি প্রত্যাশী ভাই/বোনদের করণীয়সমূহ:

  • আপনি যদি জব (Job) পেয়ে থাকেন, মাশাল্লাহ, এই জবটাকেই আঁকড়ে ধরে রাখার চেষ্টা করুন, এই জবটার প্রতি আরো বেশি যত্নশীল হোন।
  • সামনে অবশ্যই আলোকিত সুসময়, তবে রাজনৈতিক কারনে অর্থনৈতিক মন্দায় চাকুরীর সুযোগ কমে যেতে পারে, সুতরাং আরো বেশি তীক্ষ্ণ করে তৈরী করুন নিজেকে।
  • সামনে আসছে ঈদ (Eid), আপনি ঈদের আগে কোথাও তেমন জবের সন্ধান পাবেন না, সুতরাং আপনার জন্য ভালো হবে পড়াশোনায় সময় দেওয়া (Giving time to study)।
  • পরিচিত মহল, বন্দুবান্ধব, আত্বিয় স্বজন অথবা বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষক থেকেও রেফারেন্স  (References) নিতে পারেন, যা আপনার জব পেতে কিছুটা হলেও সহায়ক হবে।
  • নিজের প্রতি ইনভেস্ট (Invest) করুন, আপনি আপনার পছন্দ অনুযায়ী কিছু ট্রেনিং (Training) করে নিতে পারেন।
  • ইন্টারনেটে (Internet) অনেক অনেক শিক্ষণীয় বিষয় পাবেন, আপনার ক্যারিয়ার সম্পর্কিয় বিষয়গুলি জেনে নিতে পারেন।
  • সবসময় সর্বস্তরে মহান আল্লাহর নিকট সাহায্য প্রার্থনা করুন (Please pray to Allah at all levels)।

গুণীরা একটা কথা বলেন, অতীতের কর্মফল হচ্ছে আজকে আর আজকের কর্মফল পাবেন ভবিষতে। এই কতগুলো চিরন্তর সত্য যা আমরা প্রায় সবাই জানি। কিন্তু অলসতার কারণে আমরা সব সময় বার্থ হই। তাই আজ থেকে প্রতিজ্ঞা করুন, প্রতিদিনের কাজগুলোকে প্রাধান্য দেওয়া। আল্লাহ আপনার আমার সকলের হালাল রিজিকের ব্যবস্থা করে দিন – আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *