হতাশা থেকে মুক্তির শীর্ষ ১০টি উপায়

শিক্ষা

হতাশা (Desperation) হলো এমন একটি অনুভূতি যা সকল মানুষের সাথে সাক্ষাৎ করে। পরিস্থিতিভেদে হতাশার পরিমাণ কম-বেশী হয়ে থাকে। পৃথিবীতে এমন কেও নেই যার মধ্যে হতাশা নেই । একজন শতভাগ সফল মানুষের মাঝেও হতাশা কাজ করে । অনেকেই হতাশাকে নিয়ন্ত্রণ করে সফল ভাবে জীবনযাপন করতেছে আবার অনেকেই হতাশাকে সঙ্গী করে জীবন অতিবাহিত করতেছে। অনেকেই আবার হতাশায় আত্মহত্যার মত পথ বেছে নিয়ে জীবনকে মৃত্যুর পথে ঠেলে দিচ্ছে।

প্রশ্ন জাগে, হতাশার হাত থেকে বের হয়ে আসার কোন উপায় আছে (How to overcome Frustration) ?  উত্তরঃ হ্যাঁ, উপায়তো আছে। একজন মানুষ চেষ্টা করলে খুব সহজেই হতাশা থেকে মুক্তি পেতে পারে। বিভিন্ন সময় কাজ করতে বা চলতে হতাশার সম্মুখীন হই। হতে পারে আমাদের পড়াশোনা, চাকুরী নিয়ে, কিংবা ব্যবসায় নিয়ে, অথবা পারিবারিক ভাবে ইত্যাদি। আপনার আমার এই হতাশা থেকে বেরিয়ে আসতে হবে।
 হতাশা থেকে মুক্তির শীর্ষ ১০টি উপায়
আজকে আমরা আপনাদের মাঝে এমন কিছু বিষয় শেয়ার করতে চলেছি যে গুলো আপনাকে হতাশা থেকে মুক্তি পেতে সাহায্য করবে। চলুন শুরু করি হতাশা থেকে মুক্তির শীর্ষ ১০টি উপায়ঃ

১। ব্যায়াম করুন (Get Exercise):– নিয়মিত ব্যায়াম করার ফলে শরীর ও মন দুটোই ভালো থাকে। বলা হয়ে থাকে যে, “একজন সুস্থ সবল মানুষের মনে হতাশা বাসা বাঁধতে পারেনা, আর সুস্থ সবল থাকবার জন্য নিয়মিত ব্যায়াম করা অনেক গুরুত্বপূর্ণ ।” নিয়মিত ব্যায়াম করার ফলে নিজেকে হতাশা থেকে বিরত রেখে বলিষ্ঠ করতে পারেন।

২. বই পড়ুন (Read Books):- মানুষের সবচাইতে উপকারী বন্ধুর মাঝে বই হচ্ছে অন্যতম। বই এমন একটি সাথী যা আপনার প্রবল দুঃসময়ের মাঝেও আপনাকে ছেড়ে যাবেনা, বরং বন্ধু হিসেবে আপনার পাশে থেকেই সাহায্য করবে হতাশা থেকে দূরে সরে আসার। আপনিও বিভিন্ন অনুপ্রেরণাদায়ী বই পড়ে নিজের হতাশা কাটিয়ে উঠতে পারেন খুব সহজে।

৩। পছন্দের খাবার গ্রহণ করুন (Take your favorite food):- খুব কম মানুষই রয়েছে যাদের পছন্দের খাবার খেলে মনে আনন্দ হয় না। পছন্দের খাদ্য গ্রহণ করলে মনের ভেতরে যে আনন্দের অনুভূতি জাগে তা দূরে করে দিতে পারে আপনার ভিতরের হতাশা।

৪। গান শুনুন (Listen to music) :- গান হলো একটি সহজ মাইন্ড রিলাক্সিং মেডিসিনগুলোর মধ্যে অন্যতম। আপনার ভালোলাগা গানগুলো শুনুন তবে অবশই হতাশার গানগুলো দূরে থাকবেন। বর্তমান অনলাইনে বহু ধরণের গানের রয়েছে যেগুলো শুনলে মূহুর্তেই আপনার মূখে ফুটে উঠবে মুচকি হাসি। এতে আপনার হতাশা ভুলে যাবেন। চাইলে বিভিন্ন মোটিভেশনাল ভিডিও দেখতে পারেন। এতে হতাশা কাটিয়ে নতুন করে জীবনকে সাজাতে পারবেন।

৫। বন্ধুদের সাথে সময় কাটানো (Spending time with friends):- মানুষ এক বসবাস করতে পারেনা । রুপলালের গল্পটি জানা আছে নিশ্চই? অনেক মানুষের মাঝে থেকে হাসি-আনন্দের মাঝে চেষ্টা করতে হবে হতাশাকে দূরে ঠেলে দিতে । বাঙলায় একটা কথা আছে “সৎ সঙ্গে স্বর্গ বাস, অসৎ সঙ্গে সর্বনাশ। ” – ভালো বন্ধুদের সাথে সময় কাটালে অনুপ্রেণা পাবেন। চেষ্টা করবেন , যারা সফল এবং ভালো তাদের সাথে আপনার গুরুত্বপূর্ণ সময় কাটাতে।

৬। খেলাধুলা করুন (Make Sports):- খেলাধুলার মাধ্যমে আপনি হতাশা থেকে সহজেই মুক্তি লাভ করতে পারেন। আমাদের দেশে ক্রিকেট , ফুটবল, হকি, ব্যাডমিন্টনসহ নানা ধরণের খেলাধুলার সুযোগ রয়েছে । যদি এসব আউটডোর খেলা সম্ভব না হলে বিভিন্ন ইনডোর গেম যেমন – ক্যারম, লুডু, দাবা ইত্যাদি খেলাতেও ব্যাস্ত রাখতে পারেন নিজেকে।

৭। স্বেচ্ছাসেবী হোন (Become a volunteer):- অনেক গরীব দুঃখী মানুষ আছেন। আপনি যদি একজন হতাশাগ্রস্থ ব্যাক্তি হন তবে আপনি তাদের সাহায্য করতে পারেন। এতে দেখতে পাবেন আপনার চাইতেও অনেক বেশী দুঃখী এবং হতাশাগ্রস্থ মানুষ রয়েছে যার তুলনায় আপনার হতাশার কারণগুলো খুবই নগণ্য। এতে আপনার উপলদ্ধি হবে সাথে তাদের জন্য কোন কাজ করতে পারলে আপনার মনের ভেতর একধরণের আনন্দ কাজ করবে।

৮। ফুলের বাগান করুন (Make a flower garden): – ফুলের মাতাল করা সুবাস আর বিভিন্ন রঙয়ের বাহারী ফুল দেখে সব বয়সী মানুষের মন আনন্দে ভরে যায় । একজন হতাশাগ্রস্থ মানুষ ফুলের বাগান তৈরি করে অন্যকে আনন্দ দিতে এবং তার সাথে নিজেও আনন্দ উপভোগ করতে পারে। এতে করে হতাশা যে কখন পালিয়ে যাবে তা সে হয়তো নিজেও টের পাবেননা।

৯। কাজে লেগে থাকুন (Keep working):- অলসতা এবং কর্মবিমূখ মানুষ সবচে বেশি হতাশায় পরে। কাজ হলো এমন একটি জিনিশ যা আপনাকে ভুলিয়ে দিতে পারে হতাশ মূহুর্তগুলো, এমনকি একটি কাজ হতে পারে হতে পারে আপনার জীবনে সফল হবার একটি চাবি। সেই কাজটি হতে পারে যেকোনো ধরণের। কাজটিকে ভালোবেসে করতে থাকুন দেখবেন হতাশা আপনাকে দেখে দূরে চলে গেছে।

১০। ঘুরে আসা (Walk around):- আগে আমাদের দেশে ঘুড়ে বেড়ানোর মত প্রাকৃতিক পরিবেশের অপ্রতুলতা থাকলেও এখন দিন দিন আরো নতুন ট্যুরিস্ট স্পট আবিষ্কার হচ্ছে। আপনি ঘুরে বেড়ানোর মাধ্যমে আবহাওয়া পরিবর্তন করে মনকে উৎফুল্ল রাখতে পারেন। এতে আপনার হতাশা হারিয়ে যাবে।

উপরোক্ত উপায়গুলো ছাড়াও রয়েছে আরো অনেক উপায় যার মাধ্যমে আপনি পেতে পারেন হতাশা থেকে মুক্তি। নিজের উপর বিশ্বাস রাখতে হবে যে আপনার হতাশা থেকে আপনি মুক্তি দিতে পারেন। তাই নিজের উপর শতভাগ বিশ্বাস রাখুন। সব সময় বলুন, আমি পারি , আমি পারবো (I can, I can do it )। একবার যদি আপনার মন বিশ্বাস করে ফেলে আপনি পারবেন তাহলে হতাশা কখনো ছুতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *