ধর্ম অবমাননায় রংপুরের সেই টিটুর ১০ বছরের কারাদণ্ড

টিটুর ১০ বছরের কারাদণ্ড

ফেইসবুকে মহানবীকে নিয়ে কটূক্তি করে পোস্ট দেওয়ার অভিযোগ ওঠায় ২০১৭ সালে রংপুরের টিটু রায়ের বাড়িসহ হিন্দুপাড়ায় অনেক বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছিলো।

আসামি টিটু রায়কে ১০ দশ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মোহাম্মদ (সাল্লেল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) – এর নামে কটূক্তি করে স্ট্যাটাস দেওয়ার কারনে ।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে রংপুর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক ড. আবদুল মজিদ এই রায় প্রদান করেন।

 

আরো একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা ও আরও পাঁচ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছে।

বিচারক আবদুল মজিদ মঙ্গলবার রংপুর সাইবার ট্রাইব্যুনালে আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে জানান, সরকারি কৌঁসুলি (পিপি) রুহুল আমিন তালুকদার।

রংপুরের গঙ্গচড়া থানাধীন হরকলি ঠাকুরপাড়ার বাসিন্দা দণ্ডিত টিটু রায় (৩৫)

মামলার বরাত দিয়ে পিপি রুহুল আমিন তালুকদার বলেন, ২০১৭ সালের ২৮ অক্টোবর ‘এমডি টিটু’ নামের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে“নারায়ণগঞ্জের ফতুল্লায় বসে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তিমূলক স্ট্যাটাস দেওয়া হয়।
আর ওই কটূক্তিমূলকস্ট্যাটাসকে কেন্দ্র করে চরম তোলপার সৃষ্টি হয়। এরপর স্থানীয় জনতা শাস্তির দাবিতে শলেয়াশাহ বাজারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে ওই বছরের ১০ নভেম্বর শুক্রবার জুমার নামাজের পর টিটু রায়ের বিরুদ্ধে।

আইনজীবী আরো বলেন, পরে কয়েক হাজার জনতা রংপুরের ঠাঁকুরপাড়ার হিন্দু টিটু রায়ের বাড়িসহ হিন্দুপাড়ায় অগ্নিসংযোগ করে। এ নিয়ে স্থানীয় মুসুলমান ও গ্রামবাসীর সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ হয়। আর এই সংঘর্ষকে কেন্দ্র করে এক যুবক নিহত হয়। এ ঘটনায় আহত হন পুলিশসহ আরো ১৫ জন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ধর্মীয় অবমাননার অভিযোগে গঙ্গাচড়া থানায় এবং বাড়িঘরে হামলা ও একজন নিহতের ঘটনাকে কেন্দ্র করে সদর থানায় পৃথক পৃথক দুটি মামলা হয়।

গঙ্গাচড়া থানায় করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় টিটু রায়কে ১০ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও পাঁচ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পিপি রুহুল আমিন তালুকদার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version