পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি

আজ সারা বিশ্ব ধর্মের নামে বিভক্ত। সকল ধর্মের মানুষ তাদের ধর্মকেই শ্রেষ্ঠ বলে মনে করে। আর কেউ কেউ নিজেদের ধর্ম ছাড়া অন্য কোনো ধর্মে বিশ্বাস করে না। কিন্তু সব ধর্মের মানুষের মধ্যে একটা কথা কমন যে, সব ধর্মের মানুষই তাদের ধর্মকে শ্রেষ্ঠ মনে করে।

কিন্তু আজকের নিবন্ধে, পৃথিবীর ধর্ম কোনটি, আমরা সর্বদা সে সম্পর্কে তথ্য পাব। সুতরাং শুরু করি- বন্ধুগণ, আমরা উপরে যেমন বলেছি যে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি, উত্তর নির্ভর করে এর বিভিন্ন কারণের উপর। অর্থাৎ কোন প্রেক্ষাপটে একজন ব্যক্তি ভালো প্রশ্ন করতে চান? এই প্রশ্নের উত্তর তার উপর নির্ভর করে।

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি তা আমরা জানব

কোনো ব্যক্তি যদি জানতে চান বিশ্বের সবচেয়ে ভালো ধর্ম কোনটি যার অনুসারীর সংখ্যা সবচেয়ে বেশি, তার উত্তর হবে সমগ্র বিশ্বে খ্রিস্টান ধর্মের অনুসারীর সংখ্যা সবচেয়ে বেশি। বর্তমানে সারা বিশ্বে প্রায় ২৩০ কোটি খ্রিস্টান বসবাস করছে।

এই উত্তরেও প্রশ্ন থেকে যায় পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি। এই প্রশ্নটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে। এই প্রশ্নটি এভাবেও করা যেতে পারে যে, যে ধর্মকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ অনুসরণ করে সেই ধর্মই শ্রেষ্ঠ ধর্ম। আরেকটি কারণ হতে পারে যে যে ধর্মে মানুষকে একসাথে থাকতে এবং একে অপরকে ভালবাসতে শেখানো হয় তা হল ঘরের সেরা ধর্ম। একটা কারণ আছে যে ধর্ম সবচেয়ে বড় ভাই সেই ধর্মই শ্রেষ্ঠ ধর্ম।

এখন যদি প্রশ্ন করা হয় যে, সর্বোত্তম ধর্ম কোনটি, যা সারা বিশ্বে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়েছে, উত্তর হবে ইসলাম। এটি সারা বিশ্বে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়েছে এবং আজ সারা বিশ্বে প্রায় 180 কোটি মুসলমান বাস করে। যেখানে সর্বাধিক সংখ্যক মুসলমান ইন্দোনেশিয়ায় বাস করে, বর্তমানে মোট ৫২টি দেশে কেবল মুসলমানরা বাস করে।

এর বাইরে যদি কোনো ব্যক্তি জিজ্ঞেস করতে চান পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি প্রাচীনতম, তাহলে উত্তর হবে সনাতন ধর্ম।
সনাতন ধর্ম কবে থেকে শুরু হয়েছিল তা কেউ জানে না। এবং বেশিরভাগই জৈন ধর্মের লোকেরা, হিন্দু ধর্মের লোকেরা, বৌদ্ধ ধর্মের লোকেরা, বৈষ্ণব ধর্মের লোকেরা, এই সমস্ত লোকেরা সনাতন ধর্মকে অনুসরণ করে, এবং সনাতন ধর্মের একটি অংশই আজ সমগ্র বিশ্বে হিন্দু ধর্ম। প্রায় ১২০ কোটি হিন্দু সেখানে বাস করে।

এর পর যদি জিজ্ঞেস করা হয় কোন ধর্ম যা ভালবাসা ও সম্প্রীতির বার্তা দেয় এবং একসাথে নিয়ে বাঁচতে শেখায় তাহলে সেই ধর্ম হবে বৌদ্ধধর্ম। বর্তমানে, সমগ্র বিশ্বে ৫০০ মিলিয়নেরও বেশি বৌদ্ধ ধর্মের লোক বাস করে।

এর বাইরে যদি জিজ্ঞেস করা হয় কোন ধর্ম যা আমাদের নিরপরাধদের রক্ষা করতে এবং মাতৃভূমির প্রতি নিবেদিত ও সৎ হতে শেখায়, তাহলে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম বলা হবে শিখ ধর্ম।

ভারতে কত ধর্মের মানুষ বাস করে? ভারতে বহু ধর্মের মানুষ বাস করে। কিছু কিছু ধর্মের মানুষ আছে যাদের কথা সাধারণ মানুষ শুনতে ও পায় না, কারণ তাদের জনসংখ্যা খুবই কম। কিন্তু আজ সারা ভারতে হিন্দু, ইসলাম, খ্রিস্টান, শিখ, বুদ্ধ, জৈন প্রভৃতি ধর্মের মানুষ বাস করে।

আরো পড়ুন : বিশ্বের ইতিহাসে সবচেয়ে ধনী ব্যক্তি কে

সারা পৃথিবীতে কোন ধর্মের মানুষ সবচেয়ে বেশি? বর্তমানে সমগ্র বিশ্বে অধিকাংশ খ্রিস্টান ধর্মের মানুষ বাস করে। সমগ্র বিশ্বে খ্রিস্টান ধর্মের মানুষের জনসংখ্যা ২৩০ কোটির বেশি।

খ্রিস্টান, ইসলাম, হিন্দু, বুদ্ধ, ইহুদি, শিখ ইত্যাদি ধর্মের মানুষ আজ সারা বিশ্বে বাস করে। সমগ্র বিশ্বে অধিকাংশ খ্রিস্টান ধর্মের মানুষ বাস করে, যাদের জনসংখ্যা ২৩০ কোটি।

সমগ্র বিশ্বে ইসলাম ধর্মের অনুসারীদের জনসংখ্যা ১৮০ কোটি। সমগ্র বিশ্বে হিন্দু ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যা ১২০ কোটি, বৌদ্ধ ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যা ৫০ কোটির বেশি এবং সমগ্র বিশ্বে শিখ ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যা ১০ কোটির কাছাকাছি। আর সারা পৃথিবীতে নাস্তিকদের মোট জনসংখ্যা ১২০ কোটির বেশি। এর বাইরেও অনেক ধর্মের মানুষ রয়েছে যারা সারা বিশ্বে ছড়িয়ে আছে এবং আমরা তাদের সকলের মোট জনসংখ্যা ৬০ কোটির মধ্যে পরিমাপ করতে পারি।

উপসংহার:

আশা করি পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি এই লেখাটি আপনার পছন্দ হয়েছে, যদি আপনি এই তথ্যগুলি পছন্দ করেন তবে আপনার বন্ধুদের সাথেও শেয়ার করুন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version