অস্ট্রেলিয়ায় চাকরি – বেতন ২ লাখ ৪০,০০০ ডলার

অস্ট্রেলিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি

অস্ট্রেলিয়ায় মাসে মাত্র ১০ দিন অফিস, তাতেই মিলবে  বছরে বেতন ২ লাখ ৪০,০০০ ডলার ।

অস্ট্রেলিয়ার একটি সংস্থার চাকরির বিজ্ঞাপন নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। মাসে মাত্র ১০ দিন কাজ করতে হবে। বাকি দিন ছুটি। আর তাতেই মিলবে অবাক করা অর্থ।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, সম্প্রতি অস্ট্রেলিয়ার একটি সংস্থার চাকরির বিজ্ঞাপন রীতিমতো হইচই ফেলেছে নেটদুনিয়ায়। কারণ, মাত্র ১০ দিন কাজ করলেই দেয়া হবে পুরো বেতন। বেতন আবার সামান্য কিছু নয়। বেতন বছরে ২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

 

 
বিজ্ঞাপনে বলা হয়েছে, মাসে মাত্র ১০ দিন (শিফটে) কাজ করতে হবে নির্দিষ্ট চিকিৎসককে। বাকি ২০ দিন তারা নিজেদের মতো করে ছুটি কাটাতে পারবেন। ছুটিতে ঘোরাঘুরি, সাঁতার ও সার্ফিং করে বেড়াতে পারবেন চিকিৎসকরা। প্রতি মাসে আবার ১০ দিন কাজ করবেন। এভাবেই বছর শেষে ২ লাখ ৪০ হাজার ডলার বেতন হিসেবে ঢুকবে অ্যাকাউন্টে। টানা এক বছরের জন্য কাজের চুক্তি আগে থেকেই করে রাখতে হবে। এর মাঝে চাকরি ছাড়ার সুযোগ থাকবে না। এ শর্ত মেনে কেউ যদি চুক্তিবদ্ধ হন, তাহলে সে সময় তাকে বোনাস হিসেবে আরও পাঁচ হাজার ডলার দেয়া হবে।
 
বিজ্ঞাপন নিয়ে মাতামাতির মধ্যে আছে সমালোচনাও। অনেকেই আপত্তি জানিয়েছেন, এমন চাকরিতে কাজের প্রতি বিরূপ মনোভাব তৈরি হতে পারে। আবার অনেকে মনে করেছেন বেতন হিসেবে যা দেওয়া হচ্ছে, তা একেবারেই পর্যাপ্ত নয়।

অস্ট্রেলিয়ার ওই সংস্থার চাকরির বিজ্ঞাপনের পর অনেকেই খোঁজ করতে শুরু করেছেন কীভাবে এ চাকরি পাওয়া যাবে। কিন্তু সবাই সে চাকরির আবেদন করতে পারবেন না। কারণ, সাধারণ কোনো পেশার জন্য নয় এটি। কেবল চিকিৎসকেরাই ওই চাকরি করতে পারবেন। চাকরিতে কিছু শর্তও আছে। চাকরিতে যোগ দেওয়ার জন্য যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি ডিগ্রি অর্জন করতে হবে। অন্য দেশের চিকিৎসকদের জন্য এ চাকরি নয়।

বিজ্ঞাপনে বলা হয়েছে, মাসে মাত্র ১০ দিন (শিফটে) কাজ করতে হবে নির্দিষ্ট চিকিৎসককে। বাকি ২০ দিন তাঁরা নিজেদের মতো করে ছুটি কাটাতে পারবেন। ছুটিতে ঘোরাঘুরি, সাঁতার ও সার্ফিং করে বেড়াতে পারবেন চিকিৎসকেরা। প্রতি মাসে আবার ১০ দিন কাজ করবেন। এভাবেই বছর শেষে ২ লাখ ৪০ হাজার ডলার বেতন হিসেবে ঢুকবে অ্যাকাউন্টে। টানা এক বছরের জন্য কাজের চুক্তি আগে থেকেই করে রাখতে হবে। এর মাঝে চাকরি ছাড়ার সুযোগ থাকবে না। এই শর্ত মেনে কেউ যদি চুক্তিবদ্ধ হন, তাহলে সে সময় তাঁকে বোনাস হিসেবে আরও পাঁচ হাজার ডলার দেওয়া হবে।

বিজ্ঞাপন নিয়ে মাতামাতির মধ্যে আছে সমালোচনাও। অনেকেই আপত্তি জানিয়েছেন। তাঁদের মতে, এমন চাকরিতে কাজের প্রতি বিরূপ মনোভাব তৈরি হতে পারে। আবার অনেকে মনে করেছেন বেতন হিসেবে যা দেওয়া হচ্ছে, তা একেবারেই পর্যাপ্ত নয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version