পাসপোর্ট সাইজ ছবি বানানোর নিয়ম

পাসপোর্ট সাইজ ছবি বানানো

আজকে এমন একটি পোস্ট নিয়ে আপনাদের শটে আলোচনা করবো,যা আপনার অনেক ক্ষেত্রে কাজে লাগবে। আপনারা যদি পাসপোর্ট সাইজ ছবি তৈরি কাজ করতে চান তাহলে আমার এই পোস্টি ভালোভাবে পড়ুন এবং দেখুন।
বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আলোচনা করবো কিভাবে ফটোশপের বিভিন্ন টুলস ব্যবহার করে,পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায়। আমরা নিচে পর্যায়ক্রমে তা আলোচনা করবো।

যে ভাবে পাসপোর্ট সাইজ ছবি বানাবো

আমরা যে কোথাও কাজ করতে যাইনা কেন পাসপোর্ট সাইজ ছবি আমাদের ব্যবহার করার প্রয়োজন পড়ে। এই ছবি আমরা সব সময় ব্যবহার করে থাকি। সরকারি, বেসরকারি ,আধা-সরকারি ,সকল ক্ষেত্রেই আমাদের এই পাসপোর্ট সাইজ ছবি প্রয়োজন পরে। স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ব্যাংক হিসাব খুলতে, চাকরির ক্ষেত্রে এবং পাসপোর্ট তৈরি করার সময় আমাদের পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার প্রয়োজন পড়ে।  কি কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজর  ছবি তৈরি করা যায় তা নিচে আমরা বিস্তারিত আলোচনা করবো।

যে সকল Software দিয়ে তৈরী করতে পারবেন ?

আরো পড়ুন : পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি ফুল

আপনারা কম্পিউটারে Passport Size ছবি তৈরিতে করতে যেকোনো ধরনের Photoshop Software ব্যবহার করা যেতে পারবেন। তার মধ্যে  আমি আপনাদের সুবিধার্থে   বিশেষ কিছু সফটওয়্যার এর নাম বলে দেই  Adobe Photoshop CC, Adobe Photoshop 7, Photoshop CS, Photoshop PS, Photoshop 8 সহ আরো অনেক। ফটোশপের মাধ্যমে খুব সহজেই যেকোনো ছবিকে পাসপোর্ট সাইজে বানানো যায়। সফটওয়্যার ব্যবহার করতে পারলে খুব সহজেই যেকোনো সাইজের ছবি তৈরী করা যায়।

সফটওয়ার ব্যবহারের নিয়ম

কম্পিউটারে Software দিয়ে কয়েক ভাবেই যেকোন ছবিকে পাসপোর্ট সাইজ ছবি বানানো যায়। ফটোশপ এ পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার জন্য আপনার কম্পিউটার হতে ফটোশপ Software টি ওপেন করে নিন। ফটোশপ ওপেন করার পর Ctrl + ০ কি প্রেস করে নতুন একটি ছবি নিন। যে ছবিটাকে আপনি পাসপোর্ট সাইজের ছবি বানাবেন সেই ছবিটাই ওপেন করবেন।

ছবির সাইজ ও মাপ

আরো পড়ুন : শুভ সকাল Good Morning বাংলা এসএমএস

পাসপোর্ট সাইজ ছবির মাপ সাধারনত হয়

  • WIDTH 40mm/ওয়াইড: ১.৫ ইঞ্চি
  • HEITGH 50mm/হাইড :১.৯ ইঞ্চি
  • Resulation 300 Pixel/রেজুলেশন: ৩০০

একটি পাসপোর্ট সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে। Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm– Resulation 300 Pixel
তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 50mm/HEITGH 40mm এবং Resulation 300 Pixel দিতে হবে। আমরা যদি এইসব নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি পাসপোর্ট সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না।  এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই পাসপোর্ট সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Passport Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে।উপরের মাপের ছবি সাধারন কাজে ব্যবহার করা হলেও ভিসা আবেদনের জন্য যে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয় তার মাপ টি হলো ২ ইঞ্চি x ২ ইঞ্চি।

এবার পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।

আরো পড়ুন : আবেদন পত্র বা দরখাস্ত লেখার নিয়ম

আপনারা এই রকম ফটোশপ এর কাজ শিখতে চাইলে আমাদের ওয়েব সাইটে ফলো করুন। আমরা এই রকম বিভিন্ন প্রকার পোস্ট করে থাকি। ফটোশপ এর কাজ সঠিক ভাবে শিখতে আমাদের সাথেই থাকুন। আমরা আপনাদের হেল্প করার জন্য সব সময় আছি। আমরা বিভিন্ন প্রকার পোস্ট করে থাকি। তাই সবার আগে এই রকম পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version